Wednesday, January 15, 2014

রংপুরে পুলিশ ফাঁড়িতে ছিনতাইকারীদের তাণ্ডব

রংপুর: রংপুর রেলওয়ে স্টেশনের জিআরপি পুলিশ ফাঁড়ি ও স্টেশন মাস্টারের রুমসহ আটটি কক্ষে হামলা করে বেপরোয়াভাবে ভাঙচুর, লুটপাট ও তাণ্ডব চালিয়েছে ছিনতাইকারীরা। এ সময় হামলায় স্টেশন সুপার মাস্টার ও দুই কনস্টেবলসহ পাঁচজন আহত হয়ছে।
পরে পুলিশ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে টোকাই শাকিল, জাহিদ মাসুম ও মিন্টু নামের তিনজনকে গ্রেফতার করেছে।
মঙ্গলবার দুপুর দুইটায় এই ঘটনার পর ওই এলাকায় চরম আতংক ছড়িয়ে পড়ায় এলাকাটিতে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। এই ঘটনায় দু’টি মামলা দায়ের করা হয়েছে।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, বুধবার দুপুর দুইটার দিকে স্টেশন প্লাটফর্মের পূর্ব দিক থেকে বাবুপাড়ার রেলগেট এলাকায় আলফালাহ ইনস্টিটিউটের সামনে দৈনিক দেশের পত্রের সার্কুলেশন ম্যানেজার আক্কাস আলী, ডিস্ট্রিবিউটর রেজাউল করিম ও শহিদুল ইসলামকে অস্ত্রের মুখে জিম্মি করে তাদের কাছে থাকা মোবাইল ও টাকা ছিনিয়ে নেয় স্থানীয় টোকাই শাকিল (২৩), জাহিদ মাসুম (২৫), মনু (২৩) মিন্টু, বাংকা (৩২), বাকেট (৩৪), কাওছার (২৫) তনু (২৫), সুমনসহ (৪৫) একদল ছিনতাইকারী।
এ সময় ছিনতাইকারীরা আক্কাস আলীর ল্যাপটপ টানাহেঁচড়া করতে শুরু করলে তারা জীবন বাঁচাতে দৌড়ে জিআরপি পুলিশ ফাঁড়িতে এসে আশ্রয় নেয়। তখন ছিনতাইকারীরাও তাদের পিছনে পাল্টা ধাওয়া দিয়ে পুলিশ ফাঁড়ির ইনর্চাজ আব্দুল মান্নানকে জিম্মি করে ফাঁড়ি ঘেরাও করে রাখে।
এ সময় ছিনতাইকারীরা পুলিশ ফাঁড়ির ইনর্চাজ আব্দুল মান্নানকে ফাঁড়ি থেকে তাদের বের করে দেয়ার জন্য চাপ দেয়। এ সময় আব্দুল মান্নানসহ উপস্থিত পুলিশ সদস্যরা এর প্রতিবাদ করলে ছিনতাইকারীরা পুলিশ ফাঁড়িতে অস্ত্রশস্ত্র ও লাইনের পাথর দিয়ে হামলা চালায়।
এ সময় পুলিশ ফাঁড়ির ইনর্চাজ মান্নান, কনস্টেবল আজিজুল ইসলাম ও সিরাজুল ইসলাম আহত হন। এ ঘটনায় স্টেশনের কর্মকর্তা-কর্মচারীরা তাদের বাঁচাতে এগিয়ে আসলে ছিনতাইকারীরা স্টেশনের ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্টের রুম, স্টেশন মাস্টারের রুম, দুটি বিশ্রামাগার, টিসি রুম, তথ্য কেন্দ্র এবং বুক স্টলে হামলা চালিয়ে দরজা-জানালা, গ্লাস, চেয়ার-টেবিলসহ আসবাবপত্র ভাঙচুর ও কর্মকর্তা-কর্মচারীদের মারধর করতে থাকে। এতে ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট মোজাম্মেল হক, স্টেশন মাস্টার তপন কুমার, পোর্টার জাহিদুল ইসলামসহ বেশ কয়েকজন আহত হয়। এ সময় পোর্টার জাহিদুলের পা গুরুতর জখম হয়।
ঘটনার সময় ছিনতাইকারীরা টিকেট চেকার জাকির হোসেনের পকেট থেকে বেতনের ১০ হাজার টাকা ছিনিয়ে নেয়। ছিনতাইকারীদের তাণ্ডবে স্টেশনের যাত্রীরা দিগ্বিদিক ছোটাছুটি করতে শুরু করলে ছিনতাইকারীরা যাত্রীদের কাছ থেকেও অন্তত ২০ টি মোবাইল ছিনিয়ে নেয়। প্রায় আট ঘণ্টাব্যাপী তাণ্ডব চালিয়ে ছিনতাইকারীরা বীরদর্পে স্টেশন এলাকা ত্যাগ করে।
ঘটনায় রেলওয়ে কর্তৃপক্ষের অন্তত পাঁচ লাখ টাকার মালামালের ক্ষতি সাধন হয়েছে বলে জানা গেছে।
এদিকে, ঘটনার খবর পেয়ে পুলিশ সুপার আব্দুর রাজ্জাক পিপিএম ও অতিরিক্ত পুলিশ সুপার জয়নুল আবেদীনের নেতৃত্বে বেশ কয়েক প্লাটুন পুলিশ স্টেশন এলাকায় মোতায়েন করে সেখানে সাঁড়াশি অভিযান চালানো হলে বাবুপাড়া থেকে জাহিদ ও মিন্টু এবং লালবাগ থেকে টোকাই শাকিলকে গ্রেফতার করা হয়।
এই প্রসঙ্গে পুলিশ সুপার জয়নুল আবেদীন তিনজনকে গ্রেফতারের খবর নিশ্চিত করে জানিয়েছেন, ঘটনার সাথে জড়িতদের গ্রেফতারের জন্য সাঁড়াশি অভিযান অব্যাহত আছে।
এই ঘটনায় স্টেশন সুপারিনটেনডেন্ট মোজাম্মেল হক বাদী হয়ে কোতয়ালী থানায় ভাঙচুর, হামলা, অগ্নিসংযোগ এবং পুলিশের কাজে বাধা প্রদানের অভিযোগে একটি মামলা দায়ের করেছেন।

No comments:

Post a Comment