Wednesday, December 25, 2013

এক নজরে ফটোসাংবাদিদক আফতাব আহমদ

ঢাকা, ২৫ ডিসেম্বর: প্রবীণ ফটোসাংবাদিক আফতাব আহমদ খুন হয়েছেন।  আজ বুধবার সকালে রাজধানীর ৬৩ পশ্চিম রামপুরার ওয়াপদা রোডের নিজ বাসায় তার হাত-পা বাঁধা লাশ পাওয়া যায়।
ডিএমপির অতিরিক্ত কমিশনার শেখ মো. মারুফ হাসান সাংবাদিকদের জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, আফতাব আহমদকে শ্বাসরোধে হত্যা করা হয়েছে। তিনি যে ফ্ল্যাটে থাকতেন সম্প্রতি তা বিক্রি করা হয়েছে। এবং বেশ কয়েক লাখ টাকা বাসায় পাওয়া গেছে। এ টাকার জন্যই দুর্বৃত্তরা হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে ধারণা করা হচ্ছে। 
ময়নাতদন্তের জন্য লাশ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে নেওয়া হয়েছে।
রামপুরা থানার ডিউটি অফিসার জানান, লাশের সুরতহাল রিপোর্ট তৈরি করছে পুলিশের একটি টিম। সিআইডি এবং ডিবির ঊর্ধ্বতন কর্মকর্তারাও ঘটনাস্থলে আছেন।

১৯৩৪ সালে রংপুরের গঙ্গাচরা থানায় মহিপুরে জন্মগ্রহণ করেন আফতাব আহমদ। তিনিদৈনিক ইত্তেফাক-এর ফটোসাংবাদিক ছিলেন। ওয়ান-ইলেভেনের পর তিনি ইত্তেফাক থেকে অবসর নেন। 

রামপুরা থানার ওসি (তদন্ত) নাসিম আহমেদ রাইজিংবিডিকে জানান, ওই বাসায় আফতাব আহমদ একাই থাকতেন।

তার মেয়েজামাই ফারুক সকাল নয়টার দিকে পুলিশে খবর দেন। এর আগে বাসার কাজের বুয়া নাসিমার মাধ্যমে তারা আফতাব আহমদের মৃত্যুর খবর পান বলে পুলিশকে জানিয়েছেন ফারুক।

১৯৭৪ সালের দুর্ভিক্ষের সময় কুড়িগ্রামের বাসন্তীর ছবি তুলে আফতাব আহমেদ দেশে এবং আন্তর্জাতিক অঙ্গনে আলোড়ন তুলেছিলেন। আলোকচিত্র সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য একুশে পদকও লাভ করেছিলেন কৃতী এ সাংবাদিক।

ব্যক্তিগত জীবনে তিনি এক ছেলে ও এক মেয়ের জনক। স্ত্রী মারা গেছেন সাত বছর আগে। ছেলে মনোয়ার থাকেন যশোরে। মেয়ে আফরোজা স্বামীর সঙ্গে থাকেন গাজীপুরে। এই বাসায় তিনি একাই বসবাস করতেন। কাজের বুয়া নাসিমা ও ড্রাইভার কবির ছাড়া আশপাশের আর কেউ ওই বাসায় তেমন একটা যাতায়াত করত না। ঘটনার পর থেকে ড্রাইভার কবিরকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

No comments:

Post a Comment