Saturday, January 4, 2014

কুড়িগ্রামে অবরোধকারী-ছাত্রলীগ সংঘর্ষ, আহত ৫, পীরগাছা-গাইবান্ধায় ব্যালট পেপার ও বাক্সে আগুন

নিজস্ব প্রতিবেদক, কুড়িগ্রাম: কুড়িগ্রামে ১৮ দলের সমর্থক অবরোধকারীদের সঙ্গে ছাত্রলীগের নেতা-কর্মীদের সংঘর্ষ হয়েছে। এতে জেলা ছাত্রলীগের সভাপতি মিনহাজুল ইসলাম আইয়ুবসহ পাঁচজন  আহত হয়েছেন। এ ঘটনায় রোমান ও সুফিয়ান নামের ছাত্রদলের দুই কর্মীকে  আটক করেছে পুলিশ। আজ শনিবার বেলা সাড়ে ১১টার দিকে শহরের কালীবাড়ি মোড়ে এ ঘটনা ঘটে। পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, সকালে  ছাত্রলীগের সাবেক সভাপতি আনিছুর রহমান মোটরসাইকেলে করে শহরে যাচ্ছিলেন। এ সময় অবরোধকারীরা তাঁর মোটরসাইকেলটি ভাঙচুর করেন। এ খবর শহরের ঘোষপাড়ায় আওয়ামী লীগ কার্যালয়ে পৌঁছালে জেলা ছাত্রলীগের সভাপতি মিনহাজুল ইসলাম আইয়ুবের নেতৃত্বে একটি মিছিল বের হয়। মিছিলটি শহরের কালীবাড়ি মোড়ে পৌঁছালে ১৮ দলের সমর্থকেরা ছাত্রলীগের নেতা-কর্মীদের ওপর হামলা চালান। সংঘর্ষে মিনহাজুল ইসলামসহ পাঁচজন জন আহত হন। মিনহাজুল ইসলামকে কুড়িগ্রাম সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালে চিকিত্সাধীন মিনহাজুল ইসলাম আইয়ুব জানান, ‘আমরা শান্তিপূর্ণ মিছিল নিয়ে যাচ্ছিলাম। এ সময় ১৮ দলের নেতা-কর্মীরা মিছিলে হামলা চালায়।’
কুড়িগ্রাম সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল বাতেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ঘটনায় জড়িত দুজনকে আটক করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শহরে টহল জোড়দার করা হয়েছে।

গাইবান্ধায় ব্যালট পেপার ও বাক্সে আগুন

গাইবান্ধা প্রতিনিধি জানান: গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় ভোটকেন্দ্রে নিয়ে যাওয়ার সময় ব্যালট পেপার ও বাক্সে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।আজ শনিবার বিকেল সাড়ে চারটার দিকে এ ঘটনা ঘটে।
পুলিশ সূত্রে জানা গেছে, কাল ৫ জানুয়ারি ভোট উপলক্ষে উপজেলা সদর থেকে আজ বিকেলে ব্যালট বাক্সসহ প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ভটভটিতে করে কুঞ্জমহিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছিল।ওই ভটভটিতে পুলিশ ও আনসার সদস্যরাও ছিলেন।ভটভটিটি উপজেলার মহিপুর বাজারে পৌঁছালে শতাধিক লোক এসে তা আটকে দেয়।পরে তারা ভটভটি থেকে ভোটের ব্যালট বাক্স ও প্রয়োজনীয় কাগজপত্রে আগুন দিয়ে পালিয়ে যায়।
সাদুল্লাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লতিফুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আগুনে ব্যালট বাক্স ও প্রয়োজনীয় সব কাগজপত্র পুড়ে গেছে।এ ঘটনায় কাউকে আটক করা যায়নি।তবে এ ঘটনার সঙ্গে কারা জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে।

পীরগাছায় ব্যালট ও বাক্স ছিনতাই

রংপুরের পীরগাছা উপজেলার দামুর চাকলা দেওয়ান সালেহ দাখিল মাদ্রাসা ভোটকেন্দ্রে হামলা চালিয়ে ব্যালট বাক্সসহ প্রয়োজনীয় কাগজপত্র ছিনতাই করেছে দুর্বৃত্তরা। তাদের হামলায় প্রিসাইডিং কর্মকর্তা আসাদ আলীসহ তিনজন আহত হয়েছেন।
আজ শনিবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে এ ঘটনা ঘটে। দামুর চাকলা দেওয়ান সালেহ দাখিল মাদ্রাসা উপজেলার ৯২ নম্বর ভোটকেন্দ্র ছিল।
প্রিসাইডিং কর্মকর্তা আসাদ আলী জানান, সন্ধ্যায় তিনি দেওয়ান সালেহ দাখিল মাদ্রাসায় ভোটের কাগজপত্র নিয়ে কাজ করছিলেন। এ সময় ৩০ থেকে ৩৫ জনের একটি দল লাঠি নিয়ে ভোটকেন্দ্রে ঢুকে আনসার সদস্য ও তাঁকে মারধর করে সব ব্যালট বাক্স ও পেপার ছিনতাই করে নিয়ে যায়। এতে তিনি এবং রফিকুল ইসলাম ও মাসুদ রানা নামের দুজন আনসার সদস্য আহত হন। আহত ব্যক্তিদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলেয়া ফেরদৌসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।
নাগেশ্বরীতে ভোটকেন্দ্রে আগুন
কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলায় গতকাল রাতে একটি ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
উপজেলার হাসনাবাদ ইউনিয়নের খামার হাসনাবাদ নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে কেরোসিন ঢেলে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে বিদ্যালয়ের আসবাব পুড়ে যায়। নাগেশ্বরী থানার ওসি আবদুর রশিদ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। 

No comments:

Post a Comment