Monday, January 13, 2014

হিলি ট্রেন ট্র্যাজেডি দিবস আজ

দিনাজপুর: আজ দিনাজপুরের ‘হিলি ট্রেন ট্র্যাজেডি’ দিবস। ১৯৯৫ সালের ১৩ জানুয়ারি হিলি রেলস্টেশনে ঘটে যাওয়া হৃদয় বিদারক ট্রেন দুর্ঘটনার কথা মনে হলে আজও গা শিউরে উঠে। এর মধ্যেই পেরিয়ে গেল ১৯টি বছর। 

সেদিন ছিল শুক্রবার। রাত সাড়ে ৯টার দিকে দিনাজপুর জেলাধীন হাকিমপুর উপজেলার হিলি রেলওয়ে স্টেশনের গোয়ালন্দ ঘাট থেকে আসা পার্বতীপুরগামী যাত্রীবাহী ৫১১ নং লোকাল ট্রেনটি ১নং লাইনে দাঁড়িয়েছিল। কর্তব্যরত স্টেশন মাস্টার ও পয়েন্টসম্যানের দায়িত্বহীনতার কারণে ১নং লাইনে ঢুকে পড়ে সৈয়দপুর থেকে ছেড়ে আসা খুলনাগামী যাত্রীবাহী আন্তঃনগর সীমান্ত এক্সপ্রেস। 

মুহূর্তেই দু’টি ট্রেনের মুখোমুখি সংর্ঘষে বিকট শব্দ ও শত শত যাত্রীদের চিৎকারে ভারী হয়ে উঠে হিলির আকাশ-বাতাস। দুমড়ে মুচড়ে যায় লোকাল ট্রেন দু’টির ইঞ্জিনসহ ৩টি বগী। বিডিআর, বিএসএফসহ অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থার লোকজন ও একতা ক্লাবের সদস্যসহ স্থানীয়রা নিহত ও আহতদের উদ্ধার করে। বেসরকারি ভাবে নিহতের সংখ্যা শতাধিক হলেও সরকারিভাবে ঘোষণা করা হয় মাত্র ২৭ জন ট্রেনযাত্রী নিহতের কথা। 

পরদিন তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ছুটে আসেন হিলি রেলষ্টেশনে। ঘোষণা দেন আহত ও নিহত পরিবারকে ক্ষতিপূরণের। কিন্তু ১৯ বছর পার হলেও আজও আহত ও নিহতদের অনেক পরিবার পায়নি ক্ষতিপুরণের টাকা। সেই দুর্ঘটনায় আহতদের অনেকে এখনো পঙ্গুত্ববরণ করে ঘুরে বেড়াচ্ছেন। 


দিনটি স্মরণ করে প্রতিবছরেই পালিত হয় ‘হিলি ট্রেন ট্র্যাজেডি দিবস’। হিলি রেলওয়ে একতা ক্লাবের উদ্যোগে আজ নিহতদের স্মরণে রেলস্টেশনে মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

No comments:

Post a Comment