Saturday, February 1, 2014

রংপুরে খোলা মাঠে কোটি টাকার কৃষিঋণ বিতরণ

রংপুর: উত্তরবঙ্গের রংপুরের উত্তম এলাকার কৃষকদের মাঝে খোলা মাঠে প্রকাশ্যেকো ঋণ বিতরণ করেছে স্থানীয় ১৭টি ব্যাংক। মনোহর এলাকার মোট ১০৯ জন কৃষকের মাঝে প্রায় ১কোটি টাকা দেয়া হয়েছে। স্থানীয় সফরুজ্জামানসহ বিনীয় কৃষকদের প্রতিনিধিত্বকারী সংগঠন ‘মনোহর সমন্বিত শস্য ব্যবস্থাপনা (আইসিএম)’ কৃষক ক্লাবের উদ্যোগে আয়োজিত এক কৃষক কৃষাণী সমাবেশে কৃষকদের মাঝে ঋণের চেক তুলেদেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী। 

আইসিএম কৃষক ক্লাবের সভাপতি তহিদুল ইসলাম তুহীনের সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের কৃষিঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগের জিএম প্রভাষ চন্দ্র মল্লিক, গ্রীণ ব্যাংকিং অ্যান্ড সিএসআর বিভাগের জিএম আবুল মনছুর আহমেদ, রংপুর অফিসের জিএম মো. বজলার রহমান মোল্যা, প্রবাসী ব্যবসায়ী হাসানুজ্জামান, মার্কেন্টাইল ব্যাংকের কর্মকর্তা মো ভিন্ন ব্যাংকের প্রতিনিধি ও স্থানীয় বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী বলেন, হয়রানিমুক্ত কৃষি ঋণ বিতরণ নিশ্চিত করতে কেন্দ্রীয় ব্যাংক কৃষি ঋণ নীতিমালা দিয়ে আসছে। একই নীতিমালার আওতায় সব ব্যাংক ঋণ বিতরণ করে থাকে। এক্ষেত্রে কৃষক থেকে কোন ব্যাংকের বিরুদ্ধে বাড়তি চার্জ আদায় বা অন্য কোন নামে ঘুষ নেয়ার অভিযোগ আসলে সঙ্গে-সঙ্গে ব্যবস্থা নেয়া হবে। 
তিনি বলেন, কৃষি প্রধান এদেশে একটি সময় বড় ধরনের খাদ্য ঘাটতি ছিল। পরবর্তি সময়ে দেশের জনসংখ্যা বেড়ে ১৬কোটি হয়েছে। অথচ এখন দেশে কোন ঘাটতি নেই। এধারা অব্যাহত রাখতে কৃষকদের পাশাপাশি সব পক্ষকে ভূমিকা রাখতে হবে। এসকে সুর বলেন,দেশের খাদ্যেও বড় অংশের জোগান হয় রংপুর থেকে। অথচ এ অঞ্জলে সর্বনাশা তামাকের চাষ বাড়ছে। এটি ঊহৃ কওে কুীপণ্য চাষে মনোযোগি হওয়ার অনুরোধ জানান। 

কেন্দ্রীয় ব্যাংকের কৃষিঋণ বিভাগের জিএম প্রভাষ চন্দ্র মল্লিক বলেন, একটি সময় শুধু রাষ্ট্রীয় ও বিশেষায়িত ব্যাংকগুলো কৃষকদের ঋণ দিতো। বর্তমানেকেন্দ্রীয় ব্যাংকের যুগপযোগী নীতমালার ফলে বেসরকারি ও বিদেশীসহ সব ব্যাংক কৃষি ঋণ দিচ্ছে। এছাড়া সরকারের ভর্তুতীর আওতায় আমদানি বিকল্প ফসল চাষে ৪ শতাংশ সুদে দেয়া ঋণ নেয়ার জন্য তিনি কৃষকদের অনুরোধ করেন।

এদিকে রংপুর এলাকার স্কুল শিক্ষার্থীদের সঞ্চয়ী মনোভাব গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের রংপুর কার্যালয়ে ‘স্কুলব্যাংকিং সমাবেশের’ আয়োজন করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সার্বিক তত্ত্বাবধায়নে স্থানীয় ৩৪ টি ব্যাংক এ সমাবেশে অংশ নিয়েছে। 

No comments:

Post a Comment